বুধবার, ১৫ মে ২০২৪ , ৩১ বৈশাখ ১৪৩১

Dainik Provat

হেনস্তার অভিযোগে এবার মুখ খুললেন পপ তারকা লিজো

বিনোদন

প্রভাত রিপোর্ট

প্রকাশিত: ১৬:৫০, ৫ আগস্ট ২০২৩

সর্বশেষ

হেনস্তার অভিযোগে এবার মুখ খুললেন পপ তারকা লিজো

ফাইল ছবি

পপ তারকা লিজো গত কয়েকদিন ধরেই সংবাদের শিরোনামে। তবে কোনো ইতিবাচক কারণে নয়, বরং বিভিন্ন ধরনের বিতর্কে নাম জড়ানোর ফলে আলোচনার কেন্দ্রে উঠে এসেছেন হলিউড খ্যাত পপ তারকা।

‘অ্যাবাউট ড্যাম টাইম’ খ্যাত গায়িকার বিরুদ্ধে যৌন ও জাতিগত হিংসার অভিযোগ তুলেছেন তারই দলের তিন সাবেক নৃত্যশিল্পী। শুধু লিজো নন, তার প্রযোজনা সংস্থা ‘বিগ গার্ল বিগ ট্যুরিং’ ও তার নৃত্যশিল্পীদের দলের ক্যাপ্টেন শার্লিন কুইগলির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন ওই তিন সাবেক নৃত্যশিল্পী। কাজের জায়গায় অস্বাস্থ্যকর পরিবেশ তৈরি করা, গায়ের রং, ধর্ম, জাতির নিরিখে ভেদাভেদ তৈরি করার মতো অভিযোগ তুলেছেন ওই তিন নৃত্যশিল্পী।

এমনকি নৃত্যশিল্পীদের ওজন বেড়ে যাওয়ার কারণেও তাদের সঙ্গে খারাপ ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ করেছেন তারা। নিজের দলেরই সাবেক নৃত্যশিল্পীদের অনেক অভিযোগ নিয়ে এবার মুখ খুললেন লিজো।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমের পাতায় একটি লম্বা বিবৃতি লিখে পোস্ট করেন লিজো। সেই বিবৃতিতে পপ তারকার দাবি, তার বিরুদ্ধে ওঠা এ অভিযোগ শুধু মিথ্যাই নয়— বরং একেবারেই অবিশ্বাস্য ও খুবই বেদনাদায়ক।
এ প্রসঙ্গে লিজো লেখেন, গত কয়েকদিন ভীষণ যন্ত্রণার মধ্যে কাটিয়েছি। আমার পেশাদারিত্ব, কাজ করার ধরন ও পেশার প্রতি আমার দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন উঠেছে। এমনকি আমার চরিত্র নিয়েও কাটাছেঁড়া করা হয়েছে। আমি সাধারণত এ ধরনের খবরে কান দিই না। তবে এ অভিযোগ সব মাত্রা ছাড়িয়ে গিয়েছে। আমার দলের যে সাবেক কর্মীরা অভিযোগ তুলেছেন, পেশাদারিত্বের অভাবের কারণে দীর্ঘ দিন আগেই তাদের আমার প্রতিষ্ঠান থেকে বহিষ্কৃত করা হয়েছে।

তিনি আরও লেখেন, আমি শিল্পী হিসেবে আমার পেশা নিয়ে ভীষণ কঠোর। আমি আমার অনুরাগীদের নিরাশ করতে চাই না। তাই হয়তো আমাকে মাঝেমধ্যে কঠিন সিদ্ধান্তও নিতে হয়। তবে আমাকে যে ভাবে এই গোটা গল্পের খলনায়িকা হিসেবে দেখানো হয়েছে, আমি মোটেই তা নই। আমি আমার যৌন অভিরুচি নিয়ে বরাবর জনসমক্ষে কথা বলে এসেছি। আমার কাছে নারীদের সম্মানের থেকে বড় আর কোনো কিছুই নয়।
লিজো তার মানসিক অবস্থার বর্ণনা দিয়ে লেখেন, আমি জানি, প্রতিদিন নিজের চেহারা নিয়ে খারাপ কথা শোনা কাউকে মানসিকভাবে কতটা বিপর্যস্ত করতে পারে। আমার নিজের সেই অভিজ্ঞতা আছে। কারও চেহারার জন্য তাকে সবার সামনে ছোট করা বা তাকে চাকরি থেকে তাড়িয়ে দেওয়ার মতো কাজ করার কথা আমি ভাবতেও পারি না। আমি এ গোটা ঘটনায় যথেষ্ট দুঃখ পেয়েছি। তবে আমি নিজের কাজের উপর এর প্রভাব পড়তে দেব না। অনেক লড়াই করে আমি আজ এই জায়গায় এসে পৌঁছেছি। এমন অনর্থক অভিযোগের কারণে আমি সেই জায়গা হারাব না।

২০২১ সাল থেকে শুরু করে ২০২৩ সালের মধ্যে ঘটে যাওয়া একাধিক ঘটনার উল্লেখ রয়েছে লিজোর বিরুদ্ধে দায়ের করা ৪৪ পাতায় অভিযোগনামায়। তারকার দলের ওই তিন সাবেক নৃত্যশিল্পীর অভিযোগ, সম্প্রতি ওজন বেড়ে যাওয়ায় এক নৃত্যশিল্পীকে নাকি যথেচ্ছ অপমান করেছিলেন পপ তারকা। শুধু তাই-ই নয়, তাকে নাকি শেষমেশ দল থেকে বহিষ্কার পর্যন্ত করে দেওয়ার সিদ্ধান্তও নেন লিজো।
তাছাড়াও লিজোর বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগও করেছেন নৃত্যশিল্পীরা। তাদের মধ্যে এক জনের অভিযোগ, অ্যামস্টারডামের একটি ক্লাবে একজন বিবস্ত্র নৃত্যশিল্পীকে ছোঁয়ার জন্য তাদের উপর চাপ সৃষ্টি করেছিলেন তিনি।

এমনকি নৃত্যশিল্পীদের বিরুদ্ধে কাজের সময় মদ্যপান করার মিথ্যা অভিযোগও করেছেন লিজো, দাবি অভিযোগকারীদের। মিথ্যা অভিযোগ করার পর নিষ্ঠুরভাবে তাদের ১২ ঘণ্টা ধরে মহড়া দিতেও নাকি বাধ্য করেছেন পপ তারকা। লিজোর বিরুদ্ধে ওই তিন নৃত্যশিল্পীর তোলা অভিযোগকে সমর্থন জানিয়েছেন তারই দলের আর এক নৃত্যশিল্পী।

জ.ই

সর্বশেষ

জনপ্রিয়