বুধবার, ১৫ মে ২০২৪ , ৩১ বৈশাখ ১৪৩১

Dainik Provat

তাইওয়ান ঘিরে চীনের সামরিক মহড়া শুরু 

আন্তর্জাতিক

প্রভাত ডেস্ক

প্রকাশিত: ১৩:৩১, ১৯ আগস্ট ২০২৩

সর্বশেষ

তাইওয়ান ঘিরে চীনের সামরিক মহড়া শুরু 

হুঁশিয়ারি দিয়ে তাইওয়ান ঘিরে চীনের সামরিক মহড়া 

 

 



তাইওয়ান ঘিরে আজ শনিবার (১৯ আগস্ট) থেকে সামরিক মহড়া শুরু করেছে চীন। সেইসঙ্গে দেশটি তাইওয়ানকে কড়া সতর্কবার্তা দিয়েছে। খবর বার্তাসংস্থা এএফপির। 
তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট উইলিয়ান লাই সম্প্রতি যুক্তরাষ্ট্র সফর করেছেন। এ নিয়ে বেজায় চটেছে চীন। এরপরেই তাইওয়ান ঘিরে সামরিক মহড়া শুরু করল চীন। প্যারাগুয়ে যাওয়ার পথে নিউ ইয়র্কে যাত্রাবিরতি নেয় লাই। সেখানে মার্কিন গুরুত্বপূর্ণ নেতাদের সঙ্গে বৈঠক করেছে। আগামী জানুয়ারিতে তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন লাই। 
শনিবার চীন লাইকে ফের 'সমস্যা সৃষ্টিকারী' বলে অভিহিত করেছে। একইসঙ্গে দেশটি জাতীয় সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষার জন্য দৃঢ় পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।
চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া দেশটির সামরিক মুখপাত্র শি ইকে বরাত দিয়ে বলেছে, চীনা পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ইস্টার্ন থিয়েটার কমান্ড তাইওয়ান ঘিরে নৌ ও বিমান বাহিনীর যৌথ বিমান ও সমুদ্র টহল এবং সামরিক মহড়া শুরু করেছে। 
সিনহুয়া আরও জানিয়েছে, এই মহড়ার উদ্দেশ্য পিএলএ'র আকাশ ও সমুদ্রপথে নিয়ন্ত্রণ দখল করা এবং বাস্তব যুদ্ধের পরিস্থিতিতে লড়াই করার সক্ষমতা পরীক্ষা করা। এতে আরও বলা হয়েছে, এই মহড়ার হচ্ছে 'তাইওয়ানের স্বাধীনতার' বিচ্ছিন্নতাবাদীদের বিদেশি উপাদান এবং তাদের উস্কানির সঙ্গে যোগসাজশের জন্য একটি কঠোর সতর্কবাণী। তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে চীন। দেশটি অঙ্গীকার করেছে, প্রয়োজনে বল প্রয়োগ করে তাইওয়ানকে নিজেদের দখলে নেবে।

সর্বশেষ

জনপ্রিয়