শুক্রবার, ২৪ মে ২০২৪ , ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

Dainik Provat

তীব্র শীতে উত্তরের ৬ জেলার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ

জাতীয়

প্রভাত ডেস্ক

প্রকাশিত: ১২:৩৫, ২২ জানুয়ারি ২০২৪

সর্বশেষ

তীব্র শীতে উত্তরের ৬ জেলার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ

ফাইল ছবি

 


 

তীব্র শীত ও তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে যাওয়ার সম্ভাবনা থাকায় দেশের বেশকিছু জেলায় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার (২২ জানুয়ারি) বন্ধ ঘোষণা করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়া জেলাগুলোর মধ্যে রয়েছে- বগুড়া, নওগাঁ, পাবনা, নাটোর, নীলফামারী ও লালমনিরহাট।
বগুড়া জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামায় সব মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। সোমবার সকালে বগুড়ায় এই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। যে কারণে সরকারের ঘোষণা অনুযায়ী বগুড়ার সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।
জেলা শিক্ষা অফিসার হযরত আলী বলেন, জেলার সব মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ব্যাপারে সব উপজেলা শিক্ষা অফিসকে জানানো হয়েছে। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আসাদুজ্জামান চৌদুরী বলেন, তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামায় জেলার সব প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।
নওগাঁয়ও চলতি শীত মৌসুমের সর্বনিম্ন ৮ দশমিক ১ ডিগ্রি তাপমাত্রা বিরাজ করছে। গত কয়েকদিন ধরেই তাপমাত্রা একটু একটু করে কমছে। সকাল থেকে ঘন কুয়াশার দাপট কম থাকলেও মেঘলা আকাশ ও হাড়কাঁপানো মাঘের কনকনে শীতে ভোগান্তি পোহাতে হচ্ছে উত্তরের এই জনপদের মানুষদের।
এমন দুর্যোগে আজ জেলার সব মাধ্যমিক পর্যায়ের স্কুল-মাদ্রাসা ও প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। জেলা শিক্ষা কর্মকর্তা মো. লুৎফর রহমান ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল ইসলাম রোববার বিকেলে সোমবার ছুটি ঘোষণার বিষয়টি জানিয়ে দেন।
এদিকে একই কারণে পাবনা জেলায় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ ঘোষণা করা হয়েছে। গত রাতে পাবনা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সিদ্দিক মোহাম্মদ ইউসুফ রেজা ও জেলা শিক্ষা অফিসার মো. রোস্তম আলী হেলালীর সই করা পৃথক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে। একই সাথে মাধ্যমিক শিক্ষা দপ্তর থেকেও একই কারণে একই দিনে এ নির্দেশনা জারি করা হয়েছে।
নাটোরেও তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে আসার শঙ্কায় আজ জেলার সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ রয়েছে। তবে উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে এবং যথারীতি ক্লাস চলবে।
লালমনিরহাটেও সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান স্থগিত করা হয়েছে। এর মধ্যে মাধ্যমিক বিদ্যালয় সোমবার ও মঙ্গলবার দুই দিন বন্ধ ঘোষণা করা হয়েছে। লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ উল্ল্যাহ বলেন, জেলায় সর্বনিম্ন তাপমাত্রা থাকায় সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে।
অপরদিকে শৈত্যপ্রবাহের কারণে নীলফামারীর সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে সোমবার ও আগামীকাল মঙ্গলবার পাঠদান বন্ধ ঘোষণা করা হয়েছে। নীলফামারীতে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

সর্বশেষ

জনপ্রিয়