সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ , ১৫ বৈশাখ ১৪৩১

Dainik Provat

সারাদেশে প্রায় সব আসনে নৌকার বিপক্ষে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন আওয়ামী লীগের বর্তমান ও সাবেক নেতারা

রাজনীতি

প্রভাত ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৬, ২৯ নভেম্বর ২০২৩

সর্বশেষ

সারাদেশে প্রায় সব আসনে নৌকার বিপক্ষে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন আওয়ামী লীগের বর্তমান ও সাবেক নেতারা

ফাইল ছবি

 

 

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার হিড়িক পড়েছে। সারা দেশে প্রায় সব আসনে নৌকার বিপক্ষে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন আওয়ামী লীগের বর্তমান ও সাবেক নেতারা। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, বরিশাল মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি করপোরেশনের সাবেক মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, চিত্রনায়িকা মাহিয়া মাহিসহ এ তালিকায় আছেন আওয়ামী লীগের অনেক এমপি, উপজেলা চেয়ারম্যান ও তৃণমূল নেতৃবৃন্দ।

কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লার ১১টি সংসদীয় আসনের মধ্যে ৯টিতে বর্তমান এমপিগণ দলের মনোনয়ন পেয়েছেন, অপর দুইটিতে দলের নতুন মুখ মনোনয়ন পেয়েছেন। মনোনয়নবঞ্চিতদের অধিকাংশই স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছেন। এরই মধ্যে অনেকেই মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে কুমিল্লা-১ (দাউদকান্দি-তিতাস) আসনে  স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বর্তমান এমপি মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভুঁইয়া, তাঁর স্ত্রী মাহমুদা আক্তার এবং কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য ও বঙ্গমাতা পরিষদের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টামন্ডলীর সদস্য ব্যারিস্টার নাঈম হাসান। কুমিল্লা-২ (হোমনা-মেঘনা) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করার ঘোষণা দিয়েছেন হোমনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ আব্দুল মজিদ ও মেঘনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. শফিকুল আলম। কুমিল্লা-৩ মুরাদনগর আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দিয়েছেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সরকার। কুমিল্লা-৪ (দেবিদ্বার) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন দেবিদ্বার উপজেলা পরিষদের পদত্যাগকারী চেয়ারম্যান ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ এবং ডা. ফেরদৌস খন্দকার। কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনে  স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন স্বপন, ব্রাহ্মণপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর খান চৌধুরী, আওয়ামী লীগ নেতা আবদুল জলিল, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এহতেশামুল হাসান ভূঁইয়া রুমি ও ব্রাহ্মণপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ জাহের। কুমিল্লা-৭ (চান্দিনা) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন প্রয়াত এমপি অধ্যাপক আলী আশরাফের পুত্র ও চান্দিনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুনতাকিম আশরাফ টিটু।

বরিশাল অফিস জানায়, বরিশাল-৫ (সদর) আসনে পুনরায় মনোনয়ন পেয়ে ব্যাপক শো-ডাউন করেছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব) জাহিদ ফারুক এমপি। গতকাল মঙ্গলবার নিজ সংসদীয় এলাকা বরিশালে সড়ক পথে আসলে সাধারণ জনগণ তাকে ফুলেল শুভেচ্ছা জানায়। এদিকে মনোনয়নবঞ্চিত হয়ে বরিশাল-৫ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বরিশাল মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি করপেরেশনের সাবেক মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। গতকাল মঙ্গলবার সকালে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শহিদুল ইসলামের কাছ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন তিনি। এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল জেলার ৬টি আসন থেকে এখন পর্যন্ত ২৩জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শহিদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

রৌমারী (কুড়িগ্রাম) সংবাদদাতা জানান, কুড়িগ্রাম-৪ (রৌমারী, রাজীবপুর ও চিলমারী) আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র তুলেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন ও তার ছেলে সাফায়াত বিন জাকির। মঙ্গলবার বিকেলে রৌমারী উপজেলা নির্বাচন কার্যালয় থেকে তারা মনোনয়নপত্র সংগ্রহ করেন।

নারায়ণগঞ্জ স্টাফ রিপোর্টার জানান, নারায়ণগঞ্জ-১ আসনে রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি বস্ত্র ও পাটমন্ত্রী গাজী গোলাম দস্তগীরের বিরুদ্ধে নির্বাচন করতে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান শাজাহান ভুইয়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

চট্টগ্রাম অফিস জানায়, দ্বাদশ সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬টি আসন থেকে গতকাল মঙ্গলবার পর্যন্ত ১২২ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে আওয়ামী লীগের ২৬ জন, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের ২২ জন, বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) ৮, বাংলাদেশ তরিক্বত ফেডারেশন ১, বিএসএম ১, জাসদ ১, জাতীয় পার্টি ৬, কল্যাণ পার্টি ২, ন্যাপ ২, বিএনএফ ৩, প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম ১, তৃণমূল বিএনপি ৭, এনপিপি ২, স্বতন্ত্র ৩১, বাংলাদেশ মুসলিম লীগ ১, বিএনএফ ১, বাংলাদেশ কংগ্রেস ১, গণফোরাম ১ ও দলের নাম পাওয়া যায়নি পাঁচজন প্রার্থীর।

স্বতন্ত্র প্রার্থী হিসাবে মনোনয়ন ফরম সংগ্রহকারীদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন: চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে মোহাম্মদ গোলাম নওশের আলী, চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনে মো. জামাল উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনে মুহাম্মদ শাহজাহান চৌধুরী, চট্টগ্রাম-১০ (ডবলমুরিং-হালিশহর) আসনে মোহাম্মদ মনজুর আলম, চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) আসনে ওমর হাজ্জাজ, চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে মো. গোলাম কিবরিয়া চৌধুরী, চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে মো. খালেকুজ্জামান প্রমুখ।

মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, হাজী মোহাম্মদ ফয়সাল বিপ্লব মুন্সীগঞ্জ পৌসভার মেয়র পদ থেকে পদত্যাগ করছেন। তিনি মঙ্গলবার স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব বরারবর পদত্যাগপত্র পেশ করেন। তিনি মুন্সীগঞ্জ-৩ (সদর ও গজারিয়া) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচনে অংশ  নেবেন।  এই আসনে নৌকার প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য ও কেন্দ্রীয় আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস।

গাইবান্ধা প্রতিনিধি জানান,আওয়ামী লীগের দলীয় মনোনয়নপত্র কিনেছিলেন গাইবান্ধা জেলার দুইজন উপজেলা পরিষদ চেয়ারম্যান। তারা দলীয় মনোনয়ন পাননি। তাই স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন। তারা হলেন গাইবান্ধা-২ (সদর) আসনে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান শাহ সারোয়ার কবীর এবং গাইবান্ধা-৩ (সাদুল্লাপুর-পলাশবাড়ী) আসনে সাদুল্লাপুর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও  উপজেলা পরিষদ চেয়ারম্যান সাহারিয়া খান বিপ্লব।

কক্সবাজার প্রতিনিধি জানান, গতকাল পর্যন্ত আওয়ামী লীগ মনোনীত ৪ জনসহ ৩৪ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বলে জানিয়েছেন কক্সবাজার জেলা রির্টানিং কর্মকর্তার কার্যালয়। এর মধ্যে আওয়ামী লীগের বর্তমান এক এমপিসহ ৬জন স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। এরা হলেন: কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান সংসদ সদস্য জাফর আলম, চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারমান ও আওয়ামী লীগ নেতা ফজলুল করিম সাঈদী, কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁও) আসনে জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে সাবেক এমপি আবদুর রহমান বদিকে পিতা দাবি করে আদালতে মামলা দায়েরকারী মোহাম্মদ ইসহাক ও জেলা যুবলীগের সাবেক সভাপতি সোহেল আহমদ বাহাদুর।

রাজশাহী অফিস জানায়, রাজশাহীতে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়ন দৌড়ে অংশ নিয়েছিলেন রাজশাহীর ৪১ নেতাকর্মী। তাদের মধ্যে ৬টি আসনে গত রবিবার ৬ জনকে দলীয় প্রার্থী ঘোষণা করা হয়েছে। যার ফলে বাদ পড়েছেন ৩৫ নেতাকর্মী। ইতোমধ্যে দলীয় মনোনয়ন বঞ্চিত তিন এমপিসহ রাজশাহীর ৬টি আসনে অন্তত ১০ জন নেতাকর্মী ‘স্বতন্ত্র’ প্রার্থী হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার প্রস্তুতির কথা জানিয়েছেন নিজ নিজ অনুসারীদের। এদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন: রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনে মুন্ডুমালা পৌরসভার সাবেক মেয়র গোলাম রাব্বানী ও নায়িকা মাহিয়া মাহি, রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনে এমপি আয়েন উদ্দিন, রাজশাহী-৪ (বাগমারা) আসনে এমপি এনামুল হক এবং রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনে সাবেক এমপি রায়হানুল হক ।

চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, চুয়াডাঙ্গা-১ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম উত্তোলন করেছেন যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য ও জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শেখ সামসুল আবেদিন খোকন ও জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দার, সাবেক পৌর মেয়র  ওবায়দুর রহমান চৌধুরী জীপু, কেন্দ্রীয় আওয়ামী লীগের অর্থ উপ-কমিটির সদস্য দিলীপ কুমার আগরওয়ালা, জেলা যুবমহিলা লীগের সভাপতি আফরোজা পারভীন, চুয়াডাঙ্গা-২ আসনে জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি নজরুল মল্লিক, আওয়ামী লীগের কেন্দ্রীয় ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক উপকমিটির সদস্য ও আমার সংবাদ পত্রিকার সম্পাদক ও প্রকাশক হাসেম রেজা, সকালের সময় পত্রিকার সম্পাদক ও প্রকাশক নুর হাকিম, কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটির সদস্য সাদিকুর রহমান বকুল।

রাজবাড়ী প্রতিনিধি জানান, স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে অংশ নিতে উপজেলা পরিষদ চেয়ারম্যানের দায়িত্ব থেকে পদত্যাগ করলেন রাজবাড়ী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ইমদাদুল হক বিশ্বাস। পদত্যাগের পর গত মঙ্গলবার দুপুরে রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক আবু কায়সার খানের নিকট থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তিনি।

নান্দাইল (ময়মনসিংহ) সংবাদদাতা জানান, ময়মনসিংহ- ৯ নান্দাইল আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী  হওয়ার ঘোষণা দিয়েছেন বর্তমান সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান তুহিন। সোমবার রাত সাড়ে ৯ টার দিকে পৌরশহরের তবাসভবনের সামনে এক মতবিনিময় সভায়  তিনি এ ঘোষণা দেন। এসময় তুহিন বলেন, তৃণমূলের নেতা কর্মী, সমর্থক ও সাধারণ মানুষের দাবির মুখে নির্বাচনের ঘোষণা দিয়েছি।

তালা (সাতক্ষীরা) সংবাদদাতা জানান, সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনে স্বতন্ত্র নির্বাচন করবেন আওয়ামী লীগের প্রার্থীরা। এ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়বেন জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান এবং জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক ও কেন্দ্রীয় সৈনিক লীগের সহ-সভাপতি সরদার মুজিব।

কলমাকান্দা (নেত্রকোনা) সংবাদদাতা জানান, নেত্রকোনা-১ আসনে (কলমাকান্দা-দূর্গাপুর) নৌকাবঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে লড়ার ঘোষণা দিয়েছেন জান্নাতুল ফেরদৌস আরা ঝুমা তালুকদার। তিনি এ আসনের প্রয়াত এমপি বীর মুক্তিযোদ্ধা জালাল উদ্দিন তালুকদারের মেয়ে। সম্প্রতি তিনি দূর্গাপুর উপজেলা চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন।

কাপাসিয়া (গাজীপুর) সংবাদদাতা জানান,গাজীপুর-৪ (কাপাসিয়া) আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী তাজউদ্দীন আহমদের ভাগিনা এবং এমপি রিমির ফুপাতো ভাই বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা শিল্পপতি আলম আহমেদ নৌকা প্রতীক না পাওয়ায় স্বতন্ত্র প্রার্থী হবার ঘোষণা দিয়েছেন। তিনি রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

এছাড়া নওগাঁ-৪ (মান্দা) আসনে জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক এস এম ব্রুহানী সুলতান মামুদ গামা, কুষ্টিয়া-২ আসনে (মিরপুর-ভেড়ামারা) মিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুল আরেফিন, ঠাকুরগাঁও-২ আসনে বালিয়াডাঙ্গী উপজেলা পরিষদ চেয়ারম্যান  ও যুবলীগ নেতা আলী আসলাম জুয়েল স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন বলে জানিয়েছেন ইত্তেফাক প্রতিনিধিরা।

আ.ম

সর্বশেষ

জনপ্রিয়