শুক্রবার, ২৪ মে ২০২৪ , ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

Dainik Provat

তৃতীয় ম্যাচে বাংলাদেশ মুখোমুখি নিউজিল্যান্ডের

খেলাধুলা

প্রভাত রিপোর্ট

প্রকাশিত: ১০:৩৯, ১৩ অক্টোবর ২০২৩

সর্বশেষ

তৃতীয় ম্যাচে বাংলাদেশ মুখোমুখি নিউজিল্যান্ডের

ছবি সংগ্রহ

প্রথম দুই ম্যাচে ইংল্যান্ড ও নেদারল্যান্ডসকে হারিয়ে বিশ্বকাপে সবচেয়ে পারফেক্ট সূচনা করেছে নিউজিল্যান্ড। অন্যদিকে বাংলাদেশ প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে সহজ জয় পেলেও ইংল্যান্ডের কাছে হেরেছে বড় ব্যবধানে। ধর্মশালায় ইংলিশদের করা ৩৬৪ রানের জবাবে ২২৭ রানে অলআউট হয় সাকিব আল হাসানের দল। 

এবার তৃতীয় ম্যাচে বাংলাদেশ মুখোমুখি নিউজিল্যান্ডের। ভেন্যু চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়াম। এই মাঠে এরই মধ্যে একটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। মুখোমুখি হয়েছিল ভারত ও অস্ট্রেলিয়া। যে ম্যাচটি ছিল বিশ্বকাপে অন্যতম লো স্কোরিং। 
প্রথমে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া অলআউট হয়েছিল ১৯৯ রানে। জবাব দিতে নেমে শুরুতে হোঁচট খায় ভারতও; কিন্তু শেষে বিরাট কোহলি ও লোকেশ রাহুলের দৃঢ়তায় ম্যাচ জিতে যায় ভারত।
মূলত ভারতীয়দের স্পিনেই নাকাল হয় অস্ট্রেলিয়ানরা। অন্যদিকে অস্ট্রেলিয়ার স্পিন ভালো ছিল না বলে, বেশি সুবিধা করতে পারেনি তারা। সেই মাঠেই আজ মুখোমুখি নিউজিল্যান্ড ও বাংলাদেশ।

স্পিন সহায়ক উইকেট বলেই আজ আশাবাদী বাংলাদেশ। ঘরের মাঠে স্পিন সহায়ক উইকেটে অনেকবারই নিউজিল্যান্ডকে হারানোর অভিজ্ঞতা রয়েছে টাইগারদের। সে কারণেই টাইগাররা আজ আশাবাদী, স্পিন দিয়েই কিউইদের ঘায়েল করা যায় কি না।

সাকিব, মিরাজ তো আছেনই। মাহমুদউল্লাহ খেললে তার স্পিনও কাজে লাগবে। শেখ মেহেদি হাসানের পরিবর্তে নাসুম আহমেদকে খেলানো হবে কি না- এখনই বলা যাচ্ছে না। এতে হয়তো একজন পেসার কম নিয়ে একাদশ সাজানো হতে পারে।

অন্যদিকে নিউজিল্যান্ড দলেও ভালো স্পিনার রয়েছেন। রাচিন রবীন্দ্র তো উপমহাদেশের কন্ডিশনে বেশ ভালোই স্পিন বোলিং করে থাকেন। এছাড়া রয়েছেন মিচেল সান্তনার, ইস শোধির মতো স্পিনার।

তবে কিউই একাদশ কী হবে সে ব্যাপারে নিশ্চয়তা নেই। কারণ আজ দলে ফেরার সম্ভাবনা রয়েছে নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনের। এছাড়া টিম সাউদিরও দলে ফেরার সম্ভাবনা আছে। আগে থেকেই রয়েছেন ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি, লকি ফার্গুসন। এ কারণে দলটা কেমন হবে, তা নিয়ে আগাম কিছু বলা যাচ্ছে না।
স্পিন দিয়ে কিউইদের ঘায়েল করার চিন্তা বাংলাদেশের ক্রিকেটারদের থাকলেও, এখানে বড় একটি সমস্যা হলো- নিউজিল্যান্ডের অনেক ক্রিকেটার আইপিএল খেলে ভারতের কন্ডিশনে অভ্যস্ত। সুতরাং খুব সহজে কিউইরা ঘায়েল হবে, সেটা আগাম বলা যাচ্ছে না।

জা. ই

সর্বশেষ

জনপ্রিয়